• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বিএনপির বিরুদ্ধে ষড়যন্ত্রের জাল বুনছে জোট শরিকেরা 

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২১  

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সঙ্গে থাকতে চাইছে না জোটে থাকা ছোট দলগুলো। রাজনৈতিক অনাস্থার মুখে পড়ে বিএনপি নেতৃত্বাধীন বেশ কয়েকটি দল নানা ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, বাংলাদেশ ন্যাপ ও বাংলাদেশ লেবার পার্টি- এ চার দল একত্রে জোট ছাড়তে তৎপরতা শুরু করেছে। একটি পক্ষের সঙ্গে তাদের এরই মধ্যে যোগাযোগ হয়েছে বলেও জানা গেছে। বিষয়টি এনডিপি ও লেবার পার্টির দুই প্রধান নেতা গণমাধ্যমে স্বীকার করেছেন।

এদিকে বিএনপির বিভিন্ন পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বিজেপির আন্দালিব রহমান পার্থ এবং বঙ্গবীর কাদের সিদ্দিকী বা আরো ছোট কোনো দলের বেরিয়ে যাওয়ার ঘটনার চেয়ে এ মুহূর্তে এলডিপির অলি আহমদের তৎপরতা নিয়ে উদ্বিগ্ন বিএনপি। কারণ, তিনি বিএনপির নেতাকর্মী, সমর্থক এবং সাধারণ মানুষের জন্য গুরুত্বপূর্ণ দুটি বিষয় সামনে রেখে মাঠে নেমেছেন, এর নাম দিয়েছেন ‘জাতীয় মুক্তি মঞ্চ’। তিনি আসলে কোন পথে এগোচ্ছেন, তা নিয়ে বিএনপির নানা মহলে দেখা দিয়েছে উদ্বেগ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির কেন্দ্রীয় একজন নেতা বলেন, বিএনপির শীর্ষ নেতৃত্বের উদ্বিগ্ন হওয়ার অন্যতম কারণ হচ্ছে, অলি আহমদ ২০ দলীয় জোটের জ্যেষ্ঠ নেতা। তার অভিজ্ঞতাও অনেক। তবে তিনি হঠাৎ কী উদ্দেশ্যে জামায়াতকে নিয়ে সক্রিয় হলেন, এর পেছনে দেশের ভেতরে ও বাইরের কারো হাত আছে কিনা, তা বোঝার চেষ্টা করছেন বিএনপির নেতারা। এ রকম চিন্তা থেকে ২০ দলের কোনো শরিক যাতে অলি আহমদের মুক্তি মঞ্চের সঙ্গে যুক্ত না হয়, সেজন্য বিএনপির উচ্চপর্যায় থেকে অনেককে ফোন করে অনুরোধ করা হয়েছে।

এমন পরিস্থিতিতে জাতীয় ঐক্যফ্রন্ট নাকি ২০ দলীয় জোট- কোন জোটকে কীভাবে সমন্বয় বা প্রাধান্য দিয়ে পরবর্তী পথচলা ঠিক করবেন, তা নিয়ে বিএনপির নীতিনির্ধারকরা রয়েছেন দ্বিধাদ্বন্দ্বে। এ প্রেক্ষাপটে বিএনপির শীর্ষ নেতারাও পড়েছেন বিব্রতকর অবস্থায়।

এ বিষয়ে দলের স্থায়ী কমিটির গুরুত্বপূর্ণ একজন সদস্য কিছুটা হতাশা নিয়ে বলেন, স্বীকার করছি দলের অবস্থা সুবিধার নয়। সমস্যা নানা দিক থেকে ঘিরে আছে। খুব কৌশলে সমস্যা সমাধান করাই আমাদের লক্ষ্য। তবে তা কীভাবে সমাধান করা হবে, এ নিয়ে দলের পরিকল্পনা আছে বলে আমার জানা নেই। সবাইকে পাশ কাটিয়ে হয়তো তারেক রহমানের আস্থাভাজন নেতারাই এখন কৌশল নির্ধারণ করছেন। তবে এর ফলাফল খুব একটা যে ভালো হবে না, তা নিশ্চিত করে বলাই যায়।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –